রোজ মাঠ থেকে ঘাস কেটে ঘরে ফেরে দুই বন্ধু। ঈদ উপহার আর হাসিমাখা মুখ নিয়ে তাদের বাড়ি ফেরার এক অনন্য চিত্র কিশোরগঞ্জের মিঠামাইন হাওরে ফুটে উঠল আর এই আনন্দ তাদের মাঝে ছড়িয়ে দিতে উদ্যত হয়েছে ‘প্লেক্সাস ফর ইয়ুথ’ এবং এর সহ-প্রতিষ্ঠান ‘প্লেক্সাস ফর নিডস’-এর তরুণ প্রাণেরা।

যুব সমাজের প্রতিভা বিকাশে এবং তাদের উন্নয়নের শপথ নিয়ে ২০২০ সালের ২৬শে জুলাই যুব উন্নয়ন সংগঠন ‘Plexus For Youth’ যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত দশাধিক সফল কর্মশালার মধ্য দিয়ে সংগঠনটি নিজেদের মূল লক্ষ্য সফলভাবে অর্জন করে চলেছে।

গত বছর (২০২১ সাল) Plexus For Youth সংস্থাটি ‘Protik Ceramics Presents Plexus 3.0: Candescent Carnival’ নামক সর্ববৃহৎ অনলাইন এবং অফলাইন যৌথ সাংস্কৃতিক ইভেন্টের আয়োজন করেছিল, যেখানে ৫০টিরও বেশি দেশের প্রতিযোগীরা ইভেন্টের বিভিন্ন বিভাগে স্ব-প্রতিভা বিকাশে অংশগ্রহণ করেন এর পাশাপাশি দেশের বিভিন্ন পেশার খ্যাতিমান ব্যাক্তিবর্গ অতিথি হিসেবে আয়োজনটিকে করেছিলেন ঔজ্জ্বল্যময়।

সাংস্কৃতিক ইভেন্টটি চলাকালীনই Plexus For Youth এর সহ-প্রতিষ্ঠান ‘Plexus For Needs’ তাদের প্রথম উদ্যোগ গ্রহণ করে। গতবছর ‘প্লেক্সাস ফর নিডস’- এর আয়োজনে ঢাকার বিভিন্ন স্থানে রমজান উপলক্ষে অসহায় মানুষের জন্য ইফতার বিতরণের ব্যবস্থা করা হয়।

প্লেক্সাসের সদস্যবৃন্দ কেবল নিজেদের দক্ষতা বৃদ্ধি নিয়েই ব্যস্ত নন বরং মানুষের পাশে দাঁড়িয়ে আত্মতুষ্টি অর্জনেও তারা প্রতিজ্ঞাবদ্ধ।

‘‘সাহায্য আমাদের, আনন্দ তাদের’ মূলমন্ত্রে ঈদের আনন্দ ঘরে ঘরে পৌঁছে দেয়া এবং অনেক পরিবারই আছে যারা ঈদের দিনও ভালোমন্দ কিছু খেতে পারেন না তাদের অবস্থা বিবেচনা করে গত রমজানের ধারাবাহিকতায় এবছরও ‘Glimpse of Smile’ নামক কর্মশালার আয়োজন করা হয়।

সেই উদ্দেশ্যেই Plexus For Needs এবার দেশের বিভিন্ন জেলায় বেশ কিছু পরিবারকে ঈদ বাজার উপহার দিচ্ছে। এমন কি দেশের প্রত্যন্ত অঞ্চলেও সাহায্য পৌঁছে দিচ্ছেন এই সংস্থার কর্মীরা।

ঢাকা, কিশোরগঞ্জ, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর এবং সিলেটে এবারের কার্যক্রম পরিচালিত হয়েছে সফলভাবে। এছাড়াও রংপুর বিভাগে অনুষ্ঠিত হয় ‘অসহায় নারীদের মাঝে ঈদের নতুন পোশাক বিতরণ কর্মসূচি’ এর পাশাপাশি ঈদের দিনটাতে পথশিশুদের নিয়ে নানা কর্মশালার আয়োজন করবে এই সংস্থাটি।